Thursday 30 April 2015

উবুন্টু তে ভিডিও ফাইলের উইন্ডোজ এর মত থাম্বনেইল আসছে না ? তাহলে চলুন খুব সহজেই থাম্বনেইল নিয়ে আসি।

ভাইরাসের কারনে বিরক্ত হয়ে বেশ কিছুদিন থেকেই উবুন্টুকে ডেইলি অপারেটিং সিস্টেম হিসেবে ব্যাবহার করছিলাম। সম্প্রতি মুভি দেখতে গিয়ে দেখলাম উইন্ডোজ এর মত ভিডিও ফাইলের যে প্রিভিও আসে সেটা আসছে না। তাই বসে গেলাম প্রব্লেম সল্ভ করতে। বেশ কয়েকটি সমাধান থাকলেও সবচেয়ে সহজ পদ্ধতি নিয়ে আবারো হাজির হলাম আপনাদের সামনে। প্রথমেই বলে রাখি যারা উবুন্টু ব্যাবহার করেন তাদের জন্যই এই টিউন তবে ভবিষ্যতে যদি উবুন্টু ব্যাবহারের ইচ্ছা থাকে তাহলে এই টিউনটি অবশ্যই আপনার কাজে আসবে আশা করি।


যা যা লাগবেঃ 

১. উবুন্টু ইন্সটলড(যে কোন ভার্সন) পিসি/ল্যাপটপ
২. অ্যাকটিভ ইন্টারনেট কানেকশন।
কাজের ধাপঃ

১. প্রথমেই টার্মিনাল ওপেন করে নিন। (Ctrl + Alt + T)











২. এবার আমরা "FFmpegthumbnailer" ইন্সটল করব। শুধু নিচের কমান্ডটি রান করান
sudo apt-get install ffmpegthumbnailer
৩. এবার আমাদের একটা কনফিগার ফাইল নামাতে হবে যাতে আমরা আমাদের সিস্টেমকে বলতে পারি যে তুমি এই এই এক্সটেনশন এর ফাইল গুলোকে থাম্বনাইল শো করবা বাকি গুলা ইগনর করবা। ফাইল্টি এখানে ক্লিক করে নামান (৬০০ কিলোবাইট)
৪. এই পার্ট টা খুবই গুরুত্বপূর্ন লক্ষ্য করুন ফাইলটি এক্সট্রাক্ট করার পরে  totem.thumbnailer নামের একটি ফাইল পেয়ে গেছেন আপনি । এবার উবুন্টুর HOME ফোল্ডারে totem.thumbnailer টি রাখুন। কেন হোম ফোল্ডারে রাখব ? এর কারন আমরা এখন টার্মিনালে এই ফাইলটি রান করাব। সুবিধার জন্য কাজটি করলাম।
৫.  এবার টার্মিনালে রান করুন
sudo cp totem.thumbnailer /usr/share/thumbnailers/
nautilus -q
rm -r ~/.cache/thumbnails/fail/gnome-thumbnail-factory
৬. কাজ শেষ, এবার ভিডিও ফোল্ডারে যান এবং রিফ্রেশ করুন (F5) । দেখুন চমৎকার ভাবে থাম্বনেইল চলে এসেছে। আপনাকে অভিনন্দন আপনি কাজটি সফলভাবে করতে পেরেছেন।












পোস্টটি  কেমন লাগল কমেন্টে জানাবেন। ভুলত্রুটি নিজ গুনে ক্ষমা করবেন। উবুন্টু আসলেই অনেক মজার একটা ওএস। ব্যাবহার না করে থাকলে আমি অবশ্যই আপনাকে সাজেস্ট করব ব্যাবহার করতে।

fb