Saturday 2 May 2015

লিনাক্স আর ইউনিক্স নিয়ে বহুল আলোচিত একটি প্রশ্ন! লিনাক্স আর ইউনিক্স কি একই?

রহস্যময় প্রশ্নটির উত্তর জানতে হলে আমাদের একেবারে রূট এ চলে যেতে হবে অর্থাৎ আমরা যাকে গোড়া বা মূল বলি। সাল ১৯৬৯, ইউনিক্স এর সৃষ্টি হলো ‘বেল লাবরেটরিতে’ যার উদ্ভাবক ডেনিস রিচি (‘সি’ প্রোগ্রামিং লাঙ্গুয়েজের উদ্ভাবক) আর কেন থমসন।

একই বছর ১৯৬৯ সালে ফিনলান্ডে জন্ম লিনাক্স এর উদ্ভাবক লিনাস বেনেডিক্ট টরভাল্ডসের। যে কিনা একসময় প্রযুক্তিবিশ্বে বিপ্লব ঘটাবে। নানা টরভাল্ডস (ফিনলান্ডের হেলসিংকি ইউনিভার্সিটির প্রফেসর) একটি কম্পিউটার কিনে দিলেন লিনাসকে। কম্পিউটারটি ছিল ‘Commodore VIC-20’। কম্পিউটারের সাথে দেয়া কিছু প্রোগ্রাম ছাড়া কম্পিউটারে আর তেমন কিছু না থাকায় কয়েকদিনের মাথায় লিনাস বিষণ্ন হয়ে পরে। তখন আর কোন উপায় না দেখে লিনাস নিজেই প্রোগ্রাম লিখতে বসে গেলেন। শুরু করলেন বেসকি দিয়ে এবং পরে আরো জটিল ও শক্তিশালী লাঙ্গুয়েজ এ্যাসেম্বলি লিখা শুরু করে। একসময় প্রোগ্রামিং আর গণিতই হয়ে ওঠে তার জীবনের সঙ্গী।


লিনাস লাজুক ছিল, বন্ধু-বান্ধবদের সাথে তেমন মিশতোনা, খেলাধুলাতেও তেমন আগ্রহ ছিল না। বাবা অনেক চেষ্টা করেছেলেকে কিছুটা সামাজিক করতে কিন্তু তার সব চেষ্টায় বিফলে যায়।
সাল ১৯৯১ লিনাস তখন আইবিএমের ৩৮৬ প্রসেসরের একটা পার্সনাল কম্পিউটার কিনল, সে সময়ে লিনাস হেলসিংকি ইউনিভার্সিটির দ্বিতীয় বর্ষের ছাত্র। এই প্রসেসরটি ছিল ইন্টেলের আগের প্রসেসরগুলোর তুলনায় অত্যাধিক উন্নত। কম্পিউটারটির অপারেটিং সিস্টেম হিসেবে ছিল ‘MS-DOS’ যা তাকে হতাশ করে তুলেছিল, কারণ ইন্টেলের ৩৮৬ চিপ এর পুরোপুরি ব্যবহার করার ক্ষমতা সেটার ছিল না। এ কারণে লিনাস চাচ্ছিল আরো ক্ষমতাসম্পন্ন ইউনিক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করতে, সে ইউনিভার্সিটিতে ইউনিক্স ব্যবহার করতে অভ্যস্ত ছিল। কিন্তু তার কম্পিউটারের জন্য ইউনিক্স নেওয়া হলো না যখন দেখলো যে ইউনিক্সের দাম ৫০০০ মার্কিন ডলার!

fb